৮৫ হাজার ২৭১ টাকায় এক কেজি চা
৮৫ হাজার ২৭১ টাকায় এক কেজি চা

৮৫ হাজার ২৭১ টাকায় এক কেজি চা

৮৫ হাজার ২৭১ টাকায় এক কেজি চা বিক্রি হলো। চায়ের ইতিহাসে এটি এযাবতকালের সর্বোচ্চ মূল্য বলে বলা হচ্ছে।

এর আগে ভারতের আসাম রাজ্যের রাজধানী গুয়াহাটিতে এক চা নিলাম বাজারে এক কেজি মনোহারী স্পেশালিটি চা বিক্রি হয়েছিল ৫০ হাজার রুপিতে অর্থাৎ ৬০ হাজার ৪৭৫ টাকায়।আর এবার সে রেকর্ডকে ছাপিয়ে গেল ওই একই রাজ্যের ডিব্রুগড় জেলায় হাতে তৈরি ‘মাইজান গোল্ডেন টিপস চা’।বুধবার এ রেকর্ড ভাঙে ‘মাইজান গোল্ডেন টিপস চা’।বিষয়টি নিশ্চিত করেছেন গুয়াহাটির চা নিলাম কেন্দ্রের সম্পাদক দীনেশ বিহানি।

ভারতীয় গণমাধ্যমকে তিনি বলেন, বুধবার এই প্রথম ৭০ হাজার ৫০১ রুপি (৮৫ হাজার ২৭১ টাকা) কেজিতে বিক্রি হলো মাইজান গোল্ডেন চা। এটিই এযাবৎকালের সর্বোচ্চ মূল্যে বিক্রি হওয়া চা। মোট এক লাখ ৪১ হাজার টাকায় দুই কেজি মনোহারী চা কেনেন এক গুয়াহাটির মুন্দ্রা টি কোম্পানি। বেলজিয়ামের ক্রেতার জন্য কোম্পানিটি তা কিনে নেন বলে আমরা জেনেছি।

এই চা ‘অর্থোডক্স’ চা বলে পরিচিত বলে জানান তিনি। তিনি যোগ করেন, এবার মাইজান গোল্ডেন টিপস চা বাগানে মাত্র ২ কেজি এই চা উৎপাদিত হয়েছে। এই চা উৎপাদনে প্রচুর সময় ও শ্রম লাগে। তাই সচরাচর তা উৎপাদন করা হয় না।

জানা গেছে, মাইজান গোল্ডেন টিপস চা নামের এই মনোহরী চায়ের রং কাঁচা সোনার মতো। এটি তৈরিতে কোনো প্রকার মেশিন ব্যবহার হয় না। আসামের শিবসাগর ও ডিব্রুগড় জেলায় এই চায়ের বাগান রয়েছে।



Published: 2019-08-02 17:02:51